সংস্থার সংক্ষিপ্ত ইতিহাসঃ

গ্রাম উন্নয়ন কম© (গাক)সরকার অনুমোদিত একটি সমাজ সেবামূলক প্রতিষ্ঠান।ড. খন্দকার আলমগীর হোসেন, প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক এর বলিষ্ঠ নেতৃত্বে বিগত ১৯৯৩ সালে সমাজসেবা অধিদপ্তরের নিবন্ধন নং বগুড়া ৪৩৪/৯৩ তারিখ ০৯/০৯/১৯৯৩ লাভ করে বগুড়া জেলাধীন করালগ্রাসী যমুনা নদী ভাঙ্গন সারিয়াকান্দি উপজেলায় বাঁধ সংলগ্ন বসবাসরত বানভাসী অতিদরিদ্র জনগোষ্ঠির আথ©-সামাজিক উন্নয়নে প্রাথমিকভাবে উপানুষ্ঠানিক শিক্ষা কায©ক্রমের মাধ্যমে পথচলা শুরু হয়। পাশাপাশি সংস্থার সাধারণ পরিষদ ও কায©নির্বাহী পরিষদের সদস্যগণের মাসিক চাঁদা অনুদান এবং স্থানীয় সরকারী/বেসরকারী প্রতিষ্ঠানের আর্থিক সহায়তায় ক্ষুদ্রাকারে ক্ষুদ্রঋণ কায©ক্রম শুরু করে। গ্রামে সংগঠিত গ্রুপ সদস্যদের ক্ষুদ্র সঞ্চয় ধীরে ধীরে ক্ষুদ্রঋণ কায©ক্রম পরিচালনায় সহায়ক শক্তি হিসেবে কাজ করে। এরপর বিগত ১৯৯৮ সালে সংস্থা পল্লী কম©-সহায়ক ফাউণ্ডেশনের সহযোগী সংস্থা হিসেবে সদস্যপদ লাভ করে যার নম্বর ১৬০। পরবর্তীতে ১৯৯৯ সালে এনজিও বিষয়ক ব্যুরো’র সনদপত্র লাভ করে যার নম্বর ১৪৫৯, তারিখ ১৯/১২/৯৯। পল্লী কম©-সহায়ক ফাউন্ডেশনের আর্থিক ও কারিগরী সহায়তায় সংস্থার ক্ষুদ্রঋণ কায©ক্রম বেগবান হয়। এরপর সংস্থা এমআরএ কর্তৃক লাইসেনন্স লাভ করে যার নম্বর ০২৭৬১-০৩১৯৬-০০২৭৩, তারিখ ১৫ জুন ২০০৮। বত©মানে সংস্থার কম© এলাকা দেশের ৩৫টি জেলাধীন ১৭৯টি উপজেলায় এবং বত©মানে মোট শাখা/এরিয়া/জোন/রিজিওন/প্রকল্প অফিসের সংখ্যা ২৬৮টি। ঋণ কায©ক্রম ও অন্যান্য কর্মকান্ডে নিয়োজিত জনবলের সংখ্যা ৩৩০৯ জন।

সেবা সমূহঃ 

 

বর্তমান প্রকল্পসমূহঃ

১। ঋণ কর্মসূচিঃ

নওগাঁ জলোয় মোট ২১টি শাখা অফসিরে মাধ্যমে ঋণ কার্যক্রম পরচিালতি হয়ে আসছ।ে

২। স্কুল ফিডিং প্রোগ্রামঃ

এ প্রকল্পরে আওতায় নওগাঁ জলোধীন দারদ্রি পীড়তি পোরশা উপজলোর ৬টি ইউনয়িনরে মোট ৮৭টি সরকারী প্রাথমকি বদ্যিালয় ও ১টি এবতদোয়ী মাদ্রাসায় অধ্যায়নরত ১৩৫৬৬ জন ছাত্র/ছাত্রীদরে মাঝে উচ্চ পুষ্টি সমৃদ্ধ বস্কিুট বতিরণ করা হয়। বগিত ২০১১ সাল হতে এ পর্যন্ত ১৫০২.০০০ মে.টন বস্কিুট ছাত্র/ছাত্রীদরে মাঝে বতিরণ করা হয়ছে।েক্লাশ শুরুর র্পূবে প্রত্যকে ছাত্র/ছাত্রীকে এক প্যাকটে করে বস্কিুট বতিরণ করা হয় এবং তারা স্কুলে অবস্থানকালীন সময়রে মধ্যইে সব বস্কিুল খয়েে ফলে।ে এর ফলে ছাত্র/ছাত্রীদরে শাররিীক পুষ্টি চাহদিা পুরণ হয়ছে।েস্কুলরে ছাত্র/ছাত্রীদরে উপস্থতিরি হার অত্যন্ত সন্তোষজনক এবং ছাত্র/ছাত্রীদরে স্কুল থকেে ঝরে পড়ার হার অত্যন্ত কম।গণপ্রজাতন্ত্রী বাংলাদশে সরকাররে আথর্কি ও বশ্বিখাদ্য কর্মসূচ’ির কারগিরী সহায়তায় এ কর্মসূচি চলমান রয়ছে।েএ কর্মসূচতিে একজন প্রকল্প সমন্বয়কারীসহ মোট ৯জন কর্মচারী কর্মরত আছনে।  
  • স্কুলে অধ্যায়নরত সকল ছাত্র/ছাত্রী স্বাস্থ্যসম্মতভাবে টফিনি বক্স ব্যবহার ও বোতলে নরিাপদ পানি ব্যবহার করার ফলে সুস্থ্য জীবন যাপন করছে।
  • এ কর্মসূচরি আওতায় স্কুলে মা সমাবশে অনুষ্ঠতি হয় এবং ছাত্র/ছাত্রীদরে প্রতি যত্ন নয়োর জন্য তাদরেকে উদ্বুদ্ধ করা হয়।
  • এ কর্মসূচরি আওতায় স্কুল ব্যবস্থাপনা কমটিরি নয়িমতি সভা অনুষ্ঠানরে ফলে শক্ষিার মান বৃদ্ধসিহ শক্ষিক, ছাত্র ও অভভিাবকদরে মাঝে একটি সতেুবন্ধন ‍সৃষ্টি হয়েছে।

৩।গাক শিশু বিকাশ উপানুষ্ঠানকি শক্ষিা কার্যক্রমঃ

সংস্থার নজিস্ব অর্থায়নে ও অভভিাবকদরে ফি প্রদানরে মাধ্যমে সংগৃহীত অর্থ দ্বারা এ কার্যক্রমটি পরচিালতি হয়ে আসছে। বর্তমানে নওগাঁ জেলাধীন পত্নীতলা ও নওগাঁ সদর উপজলোয় মোট ১৭টি উপানুষ্ঠানকি শিক্ষাকেন্দ্র চলমান রয়েছে। প্রতিটি স্কুলে ৩০ জন ছাত্র/ছাত্রী এবং একজন অভিজ্ঞ নারী শিক্ষক রয়েছেন।  স্কুল পরচিালনার ক্ষত্রেে প্রতিটি স্কুলে একটি করে স্কুল ব্যবস্থাপনা কমটিি রয়েছে। ১৫-২০টি স্কুল নয়িমতি পরদির্শনরে জন্য একজন প্রোগ্রাম র্অগানাইজার নয়িোজতি আছনে।  

নিবন্ধনঃ

ক্রঃনং

নিবন্ধন কর্তৃপক্ষ নিবন্ধন নম্বর নিবন্ধন তারিখ

সমাজ সেবা অধিদপ্তর বগুড়া-৪৩৪/৯৩

৯ মার্চ ১৯৯৩

এনজিও বিষয়ক ব্যুরো ১৪৫৯

১৯ ডিসেম্বর ১৯৯৯

মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটি ০২৭৬১-০৩১৯৬-০০২৭৩

১৫ জুন ২০০৮