সরস্বতীপুর একাডেমী

সংক্ষিপ্ত ইতিহাস:

শিক্ষা মানব সম্পদ উন্নয়নের মূল চাবি কাঠি এ কথাটি আজ বিশ্বব্যাপি স্বীকৃত। ব্যক্তিগত এবং সামাজিক বৃহত্তর উন্নয়ন কর্মকান্ডে অর্থবহ অংশগ্রহনের ক্ষেত্রে জ্ঞান ও কর্মকৌশলের উৎকর্ষ সাধন অপরিহার্য। মানুষের একক ও সমষ্টিগত কল্যাণ সাধনের জন্য প্রয়োজনীয় টেকসই মূল্যবোধ অর্জনে শিক্ষার গুরুত্ব অপরিসীম। বাংলাদেশের প্রাথমিক/মৌলিক শিক্ষার উন্নয়নের জন্য সরকারী ও বেসরকারী সংস্থার (এনজিও) মাধ্যমে নতুন নতুন অনেক উদ্দ্যোগ গ্রহন করা হয়েছে। বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ যেখানে অনেক শিশু উপযুক্ত শিক্ষা ছাড়াই বেড়ে উঠছে। সম্পদ ও সুযোগের অভাবে আমাদের দেশের অধিকাংশ গ্রামীন জনগোষ্ঠী মৌলিক শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত। গ্রামীন অসহায় ও সুবিধা বঞ্চিত শিশুদের শিক্ষার সুযোগ করে দেওয়ার লক্ষ্যে ২০০০ সালে এনজিও ব্যুরো হতে নিবন্ধিত “সরস্বতীপুর একাডেমী’’নামীয় একটি স্বেচ্ছাসেবী সংস্থা প্রতিষ্ঠা করা হয় দাতা সংস্থা ডেনমিশন-ডেনমার্ক’র উদ্দ্যোগে যাহার নিবন্ধন নম্বর -১৫০৪। এখানে ভূমিহীন দরিদ্র পরিবারের শিশুদের নিঃখরচায় থাকা, খাওয়া ও চিকিৎসার ব্যবস্থা রয়েছে। জাতীয় জীবনে প্রাথমিক শিক্ষার গুরুত্ব অত্যাধিক। দেশের সব মানুষের শিক্ষার আয়োজন এবং জনসংখ্যাকে দক্ষ করে তোলার ভিত্তিমূল প্রাথমিক শিক্ষা। তাই মানসম্পন্ন প্রাথমিক শিক্ষাগ্রহণের জন্য জাতিসত্তা, আর্ত-সামাজিক, শারীরিক- মানষিক সীমাবদ্ধতা এবং ভৌগলিক অবস্থান নির্বিশেষে দেশের সকল শিশুর জন্য সমান সুযোগ সৃষ্টি করা আবশ্যক। এই লক্ষ্যে “সরস্বতীপুর একাডেমী” ২০০০ থেকে ২০১৫ সাল পর্যন্ত দাতা সংস্থা ডেনমিশনের উদ্যোগে “সরস্বতীপুর বোর্ডিং স্কুল” নামীয় প্রকল্পটি মাধ্যমে প্রাথমিক শিক্ষা উত্তর বঙ্গে গ্রামীন অসহায় ও সুবিধা বঞ্চিত শিশুদের শিক্ষার সুযোগ সৃষ্টি করে আসছিল কিন্তু দুঃখের বিষয় ২০১৫ সালের পরে দাতা সংস্থা ডেনমিশন প্রকল্পটিতে আর কোন ফান্ড প্রদান করবেনা বলে সিদ্ধান্ত গ্রহণ করেন, ফলে “সরস্বতীপুর বোর্ডিং স্কুল” নামীয় প্রকল্পটি বন্ধ হয়ে যায়। পরবর্তীতে ২০১৬ সালে “সরস্বতীপুর একাডেমী”র ডেনমার্কে কতিপয় বন্ধু “সরস্বতীপুর একাডেমী”র কার্যক্রম পরিচালনা করার জন্য “সরস্বতীপুর ফ্রেন্ডশীপ এসোশিনেশন” নামে ডেনমার্কে একটি সাহায্য সংস্থা প্রতিষ্ঠিত করেন। “সরস্বতীপুর ফ্রেন্ডশীপ এসোশিনেশন”সহযোগিতায় বর্তমানে “হায়ার এডুকেশন ষ্টাইপেন্ড প্রোগ্রাম” নামীয় একটি প্রকল্প ষ্ষ্ঠ-দশম শ্রেণি পর্যন্ত ১লা জুলাই,২০১৭ থেকে শিক্ষা সহয়তা কার্যক্রম বর্তমানে পরিচালনা করে আসছে।  

“সরস্বতীপুর একাডেমী’’ এর রূপকল্প (Vission):

“একটি শিক্ষিত শান্তিপূর্ণ স্বনির্ভর সমাজ যেখানে মানুষ তার মানবিক গুনাবলী বিকাশের সুযোগ পাবে।”  

“সরস্বতীপুর একাডেমী’’ এর মিশন (Mission) :

বাংলাদেশের উত্তরাঞ্চলের গ্রামে বসবাসরত জাতি, গোত্র, ধর্ম ,বর্ণ নির্বিশেষে সমাজের দরিদ্র, সুবিধা বঞ্চিত, দুঃস্থ্য ও অভাবী ছেলে- মেয়েদের প্রাথমিক শিক্ষা ,আবাসন,খাদ্য, বস্ত্র ও স্বাস্থ্য সেবা এবং উচ্চ শিক্ষার জন্য বৃত্তি প্রদান সহ প্রয়োজনীয় সেবা প্রদান করা।

সেবাসমূহ (৩/৪ টি সাম্প্রতিক ছবি)

  • ষষ্ঠ শ্রেণি থেকে দশম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থকে সাধারণ ও কারিগরি শিক্ষায় বৃত্তি প্রদান করা।
  • শিক্ষার্থীর জন্য বিভিন্ন সামাজিক চেতনা ও শিক্ষার প্রতি উদ্বুদ্ধকরণমূলক আলোচনা সভা/কর্মশালা,সেমিনার,ষ্টাডি ক্যা¤প আয়োজন করা।

বর্তমান প্রকল্পসমূহঃ

  • হায়ার এডুকেশন ষ্টাইপেন্ড প্রোগ্রাম।

মাসিক কার্যক্রম (ছবিসহ)

  • ছাত্র ছাত্রীদের বৃত্তি প্রদান করা।
  • ছাত্র ছাত্রীদের সমাবেশ,কর্মশালা ও সেমিনার।
   
   

ভবিষ্যৎ পরিকল্পনা ঃ

জাতীয় জীবনে প্রাথমিক শিক্ষার গুরুত্ব অত্যাধিক। জনসংখ্যাকে দক্ষ করে তোলার ভিত্তিমূল প্রাথমিক শিক্ষা। তাই মানসম্পন্ন প্রাথমিক শিক্ষা গ্রহণের জন্য দেশের সকল শিশুর জন্য সমান সুযোগ সৃষ্টি করা আবশ্যক। আদিবাসী ও অন্যান্য সংখ্যালঘু জনগোষ্ঠির আর্থ- সামাজিক অবস্থা অত্যন্ত করুন। এদের বেশীরভাগই দিনমজুর। অত্র এলাকায় উলে¬খযোগ্য সংখ্যক সাঁওতাল, মুন্ডা, উরাওঁ, কর্মকার, রবিদাস,ও অন্নান্য দলিত নৃ-গোষ্টি বসবাস করে। এই লক্ষ্যে “সরস্বতীপুর একাডেমী” ভবিষ্যতে একটি আবাসিক স্কুল প্রতিষ্ঠিত করার প্রচেষ্টা চালাচ্ছে।

কর্মকর্তা কর্মচারীদের তালিকা

 
কর্মকর্তার কর্মচারীদের নাম পদবী ঠিকানা মোবাইল নং Qwe
মহেশ চন্দ্র রায়  কো-অর্ডিনেটর সরস্বতীপুর একাডেমী, সরস্বতীপুর মিশন, উপজেলাঃ মহাদেবপুর, জেলাঃ নওগাঁ। ০১৭৩১৪৩৮৩৮২  
দ্বিজেন্দ্র নাথ রায় সহঃ কো-অর্ডিনেটর/একাউন্টেন্ট সরস্বতীপুর একাডেমী, সরস্বতীপুর মিশন, উপজেলাঃ মহাদেবপুর, জেলাঃ নওগাঁ। ০১৭৩২০২৫৫০৮  
নিখিল বর্মন গার্ড/কেয়ারটেকার সরস্বতীপুর একাডেমী, সরস্বতীপুর মিশন, উপজেলাঃ মহাদেবপুর, জেলাঃ নওগাঁ। ০১৭৬৩৬৯১৫৭৭